বরিশাল বিভাগে ১১টি নতুন সেতুর উদ্বোধন

0
50

বরিশাল বিভাগের ৪ জেলায় সড়ক ও জনপথ বিভাগের সদ্য নির্মিত ১১টি সেতু উদ্বোধন করা হয়েছে। আজ বুধবার সকাল ১১টায় সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের ভার্চুয়াল পদ্ধতিতে বরিশাল সড়ক ও জনপথ বিভাগের অতিরিক্ত প্রধান প্রকৌশলী কার্যালয়ে সংযুক্ত হয়ে এই ব্রিজগুলোর উদ্বোধন করেন।

এ সময় অতিরিক্ত প্রধান প্রকৌশলী কার্যালয়ে এক বিশেষ দোয়া-মোনাজাত অনুষ্ঠিত হয়। ১১টি সেতু উদ্বোধনের ফলে এই অঞ্চলে সড়ক যোগাযোগ ব্যবস্থায় আমূল পরিবর্তন হবে বলে আশা করেন সড়ক বিভাগের কর্মকর্তারা।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ওবায়দুল কাদের ছাড়াও ভার্চুয়াল পদ্ধতিতে সংযুক্ত ছিলেন সড়ক পরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. নজরুল ইসলাম, সড়ক ও জনপথ অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. আব্দুস সবুর, অতিরিক্ত প্রধান প্রকৌশলী একেএম মনির হোসেন পাঠান এবং বরিশালপ্রান্তে উপস্থিত ছিলেন সওজ বরিশাল জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী আবু হেনা মো. তারেক ইকবাল ও তত্ত্বাবধায়ক প্রকৌশলী মিন্টু রঞ্জন দেবনাথসহ বরিশাল বিভাগের সওজের শীর্ষ কর্মকর্তাগণ।

উদ্বোধন হওয়া ব্রিজগুলোর মধ্যে বরিশালের রহমতপুর-বাবুগঞ্জ মুলাদী-হিজলা সড়কের বাবুগঞ্জ সেতু, একই সড়কের খাসেরহাট সেতু, নবাবের হাট সেতু, কাউরিয়া সেতু ও খুন্না সেতু, বরিশাল-ঝালকাঠি-ভান্ডারিয়া-পিরোজপুর আঞ্চলিক মহাসড়কের গুরুধাম সেতু ও তপসের খেয়াঘাট সেতু, ভোলা-বোরহানউদ্দিন-লালমোহন-চরফ্যাশন-চরমানিকা আঞ্চলিক মহাসড়কের বাংলাবাজার সেতু, একই জেলার দেবীদার-নাজিরপুর-লালমোহন-তজুমুদ্দিন জেলা সড়কের দেবীরচর সেতু এবং পিরোজপুরের চরখালী-তুষখালী-মঠবাড়িয়া-পাথরঘাটা সড়কের হেতালিয়া সেতু ও একই সড়কের মাদারসী সেতু।

বরিশাল জেলায় ৫টি, ভোলায় ২টি, ঝালকাঠিতে ২টি এবং পিরোজপুর জেলায় ২টি ব্রিজের মোট দৈর্ঘ্য ৪৯১ মিটার। এই সেতু নির্মাণে মোট ব্যয় হয়েছে ৮৩ কোটি ২৩ লাখ টাকা। এই সেতুগুলো যানবাহন চলাচলের জন্য খুলে দেয়ায় ওই এলাকায় সড়ক যোগাযোগ ব্যবস্থায় অভূতপূর্ব পরিবর্তন হবে বলে আশা সড়ক বিভাগের অতিরিক্ত প্রধান প্রকৌশলী আবু হেনা মো. তারেক ইকবালের।

এদিকে ১১টি ব্রিজ উদ্বোধনী অনুষ্ঠানে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বলেন, আগামী মাসের শুরুর দিকে প্রধানমন্ত্রী দক্ষিণাঞ্চলের বহুল প্রতীক্ষিত লেবুখালীর পায়রা সেতুর উদ্বোধন করবেন। পিরোজপুরের কঁচা নদীর উপর বেকুটিয়া সেতুর নির্মাণ কাজ ৭৫ ভাগ কাজ শেষ হয়েছে। নলুয়া-বাহেরচর সেতু একনেকে পাশ হয়েছে। শীঘ্রই এর নির্মাণ কাজ শুরু হবে। তিনি যথা সময়ে প্রকল্পের কাজ শেষ করার পাশাপাশি টেকসই নির্মাণে বিশেষ নজর দেয়ার জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশনা দেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here